Text size A A A
Color C C C C
পাতা

সাধারণ তথ্য

জেলা পরিবার পরিবার পরিকল্পনা কার্যালয়, কক্সবাজার।

জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়, কক্সবাজার অত্র জেলায় মা  ও শিশু কল্যাণ কেন্দ্র, উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক এবং স্যাটেলাইট ক্লিনিকের মাধ্যমে পরিবার পরিকল্পনা, মা  ও শিশু স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য এবং কিশোর কিশোরী সেবা সহ বিভিন্ন সরকারী কর্মসূচী সাফল্যের সাথে পরিচালনা করে চলছে।

চলমান গুরম্নত্বপূর্ণ কার্যক্রমঃ

    নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করার লক্ষে অত্র জেলাধীন সকল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪ঘন্টা/৭দিন স্বাভাবিক প্রসব সেবা প্রদান করা হচ্ছে। যার ফলে অত্র জেলায় প্রাতিষ্ঠানিক প্রসব সেবার হার বৃদ্ধি পাচ্ছে।

       মাতৃমৃত্যু, মৃত জনম, এবং নব জাতাকের মৃত্যৃ হ্রাস এই বিভাগের একটি অন্যতম সফলতা। এই লক্ষে প্রতিটি গর্ভবতী মায়ের মোবাইল নাম্বার সহ তালিকা সংরক্ষণ, যথাসময়ে গর্ভবতী মায়ের কাছে সেবা পৌছে দেয়া এবং ঝুকি নিরূপন ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নিমিত্ত অত্র বিভাগ নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

        সমাজের গণ্যমান্য ব্যক্তি, ইমাম/খতিব, ম্যারেজ রেজিস্টার, নব বিবাহিত দম্পতি,  স্কুল ও মা্রদাসার শিক্ষক এবং ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে বাল্য বিবাহ রোধ, প্রজনন স্বাস্থ্য, মা ও শিশু স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা সেবা সহ  বিভিন্ন বিষয়ে কর্মসূচী গ্রহণের মাধ্যমে অত্র বিভাগ জনগণকে উদ্ভুদ্ধকরণ এবং সমাজে সচেতনতা বৃদ্ধির লক্ষে কাজ করে যাচ্ছে।

        অত্র কার্যালয়াধীন মাঠ পর্যায়ে কর্মরত পরিবার কল্যাণ সহকারী দ্বারা সপ্তাহে ০৩ (তিন) দিন বাড়ী-বাড়ীতে এবং ০৩ (তিন) দিন কমিউনিটি ক্লিনিকে সেবা প্রদানের মাধ্যমে জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা হচ্ছে।

        অপুষ্টিজনিত স্বাস্থ্য সমস্যা প্রতিকারের নিমিত্ত অত্র জেলায়  Unicef  সহায়তায় নিবিড় পুষ্টি কার্যক্রম চালু রয়েছে। এছাড়া, WFP এর সহায়তায় উখিয়া ও টেকনাফ উপজেলায় বিশেষ পুষ্টি কার্যক্রম চলমান রয়েছে।

ছবি


সংযুক্তি